সময়ের জনমাধ্যম

ইসরায়েলি হামলায় গাজায় আরও ৪০ ফিলিস্তিনি নিহত

Last Updated on 1 day by zajira news

আন্তর্জাতিক ডেস্ক, জাজিরা নিউজ: ইসরায়েলি বর্বর হামলা অব্যাহত রয়েছে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে । রোববার (২২ সেপ্টেম্বর) ইসরায়েলি বাহিনী হামলায় ৪০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে রোববার রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে তুরস্কের বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় ইসরায়েলের চলমান হামলায় কমপক্ষে আরও ৪০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে করে গত বছরের অক্টোবর থেকে এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা বেড়ে ৪১ হাজার ৪৩১ জনে পৌঁছেছে। মোট আহত বেড়ে দাঁড়িয়েছে অন্তত ৯৫ হাজার ৮১৮ জন।

স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলি বাহিনীর হামলায় গত ২৪ ঘণ্টায় তিনটি পরিবারে ৪০ জন নিহত হয়েছেন এবং আর ৫৮ জন আহত হয়েছেন। অনেক মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকে আছে। কারণ উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না।

জাতিসংঘের মতে, ইসরায়েলের বর্বর আক্রমণের কারণে গাজার প্রায় ৮৫ শতাংশ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। আর খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে গাজার সকলেই এখন খাদ্য নিরাপত্তাহীন অবস্থার মধ্যে রয়েছেন।

অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে ইসরায়েলকে প্রস্তাব দিয়ে আসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। যদিও নেতানিয়াহু সরকার সেই প্রস্তাবে সাড়া দিচ্ছে না। ইসরায়েল গাজায় তার কর্মকাণ্ডের জন্য আন্তর্জাতিক বিচার আদালতে গণহত্যার অভিযোগের মুখোমুখি এখন।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জা কিছুই রেহাই পাচ্ছে না। হাজার হাজার ভবন ধ্বংস হয়ে গেছে। ইতিমধ্যে ইসরায়েলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা বাস্তুচ্যুত হয়েছেন।