সময়ের জনমাধ্যম

চীনে টর্নেডোর আঘাতে নিহত ৫, নিখোঁজ ৩৩

Last Updated on 5 months by zajira news

আন্তর্জাতিক ডেস্ক, জাজিরা নিউজ: চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংছৌ শহরে টর্নেডোর আঘাতে পাঁচজন মারা গেছে। এ ঘটনায় নিখোঁজ রয়েছে আরো ৩৩ জন।

দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সিনহুয়া শনিবার (২৭ এপ্রিল) দিবাগত রাতে স্থানীয় কর্তৃপক্ষকে উদ্ধৃত করে এ খবর জানিয়েছে।

সিনহুয়া খবরে বলা হয়েছে, সেখানকার প্রায় ১৪১টি কারখানা ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে বাড়িঘরের তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানা গেছে।

গুয়াংঝৌতে প্রায় এক কোটি ২৭ লাখ মানুষের বসবাস এবং হাজার হাজার কারখানা অবস্থিত। দেশের রপ্তানি খাতে এই প্রদেশটি অন্যতম গুরুত্বপূর্ণ।

সামাজিক যোগাযোগমাধ্যমে ইতোমধ্যেই দুর্যোগের বেশ কিছু ভিডিও ফুটেজ পাওয়া গেছে। এসব ছবিতে দেখা গেছে দিনের মধ্যভাগেই আকাশ কালো আকার ধারণ করেছে। এছাড়া বেশ কিছু যানবাহনের ক্ষয়ক্ষতি হয়েছে এবং গাছপালা উপড়ে গেছে।

চলতি সপ্তাহের শুরুর দিকে গুয়াংঝৌ প্রদেশে ভারী বৃষ্টিপাত ও ভয়াবহ বন্যায় চারজনের মৃত্যু হয়। ১৯৫০ সালের পর থেকে এটাই ছিল ওই প্রদেশে সবচেয়ে ভয়াবহ বন্যা।

ভয়াবহ বন্যায় ৬০ হাজার মানুষকে সরিয়ে নিয়েছে চীনভয়াবহ বন্যায় ৬০ হাজার মানুষকে সরিয়ে নিয়েছে চীন

চীনে টর্নেডো খুব একটা দেখা যায় না। তবে গত বছরের সেপ্টেম্বরে দেশটির পূর্বাঞ্চলীয় জিয়াংসু প্রদেশের সুকিয়ানে একটি টর্নেডোর আঘাতে ১০ জনের মৃত্যু হয়েছিলো। এছাড়া ২০২১ সালে একদিনে দুইটি টর্নেডো আঘাত হানলে উহান শহরে আটজনসহ মোট ১২ জনের মৃত্যু হয়।