সময়ের জনমাধ্যম

তিন সংস্করণেই অধিনায়ক শান্ত, সাকিব যুগের অবসান

অলরাউন্ডার সাকিব আল হাসানের স্থলাভিষিক্ত হয়েছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান শান্ত ।

Last Updated on 7 months by admin

স্পোর্টস ডেস্ক, জাজিরা নিউজ: অবশেষে এলো আনুষ্ঠানিক ঘোষণা। ২০২৪ সালের জন্য তিন সংস্করণে বাংলাদেশ দলের অধিনায়কত্ব পেল নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশ জাতীয় দলের নেতৃত্বে বদল আসার ইঙ্গিত আগে থেকেই ছিল ।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পর্ষদের সভায় সোমবার এই সিদ্ধান্ত নেওয়া হয়। পরে সাংবাদিকদের সামনে আনুষ্ঠানিকভাবে শান্তর নেতৃত্ব পাওয়ার কথা ঘোষণা করেন বোর্ড সভাপতি নাজমুল হাসান। অভিজ্ঞ সাকিব আল হাসানের স্থলাভিষিক্ত হলেন শান্ত।

ওয়ানডে বিশ্বকাপের আগে হঠাৎ করে তামিম ইকবালকে সরিয়ে সাকিব আল হাসানকে দেয়া হয় অধিনায়কত্ব। তাতে তিন ফরম্যাটেই অধিনায়ক হয়ে যান বিশ্বসেরা অলরাউন্ডার। তামিম-সাকিব দ্বন্দ নিয়ে অনেকটা জলঘোলা হওয়ার পর নেতৃত্ব রদবদলের পূর্বাভাস পাওয়া গিয়েছিল। সাকিবও এক সাক্ষাৎকারে বলেছিলেন বিশ্বকাপের পর আর নেতৃত্ব দেবেন না তিনি।

ভারতে গত বছর অনুষ্ঠিত বিশ্বকাপ থেকেই জাতীয় দলের নেতৃত্বের বিবেচনায় দেখা গেছে শান্তকে। পঞ্চাশ ওভারের ওই টুর্নামেন্টে দলের সহ-অধিনায়কের দায়িত্ব পালন করেন তিনি। সাকিবের চোটে দুটি ম্যাচে নেতৃত্বও দেন বাহাঁতি এই ব্যাটসম্যান।

সাকিবের পরিবর্তে কিউইদের বিপক্ষে বাংলাদেশকে নেতৃত্ব দেন শান্ত। এরপর থেকে এই বাঁহাতি ব্যাটারকে দলের ভবিষ্যতের দলনেতা হিসেবে চিন্তাভাবনা শুরু করে বিসিবি। শেষ পর্যন্ত সেটিই বাস্তবায়ন হলো বোর্ড সভায়। সাকিবের পরিবর্তে তিন সংস্করণের জন্য বাংলাদেশের নতুন অধিনায়ক হলেন শান্ত।

গত বছর প্রথমবার বাংলাদেশকে নেতৃত্ব দেন শান্ত। তিন ফরম্যাটেই সেই অভিজ্ঞতা অর্জন করে ফেলেছেন ২৫ বছর বয়সী এই ব্যাটার। দুই টেস্টে নেতৃত্ব দিয়ে তাঁর জয় একটি—সিলেটে নিউজিল্যান্ডের বিপক্ষে। শান্তর নেতৃত্বে বাংলাদেশ ৬ ওয়ানডে খেলে জিতেছে ১ ম্যাচ। ৩ টি-টোয়েন্টিতেও জয় ১টি।