সময়ের জনমাধ্যম

নিউজিল্যান্ডে বাংলাদেশের ঐতিহাসিক জয়

নিউজিল্যান্ডে বাংলাদেশের ঐতিহাসিক জয়

Last Updated on 9 months by admin

স্পোটর্স ডেস্ক, জাজিরা নিউজ: নিউজিল্যান্ডের পুরো দল মিলে স্কোরবোর্ডে ১০০ রানও তুলতে পারেনি- অলআউট হয়েছে ৯৮ রানে। শরিফুল ইসলাম-তানজিম সাকিবরা নতুন বলে রীতিমতো ঝড়ল আগুন। তাদের পেসে পুড়ে ছাই হয়েছে কিউই ব্যাটাররা! । বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে তাদের সর্বনিম্ন সংগ্রহ, ঘরের মাঠে কিউইদের ওয়ানডে ইতিহাসেরই চতুর্থ সর্বনিম্ন এবং ২০০৭ সালের পর সর্বনিম্ন সংগ্রহ।

১৯তম ওয়ানডেতে গিয়ে নিউজিল্যান্ডের মাটিতে তাদের প্রথমবারের মতো হারাল বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপে সেখানে স্কটল্যান্ডকে হারিয়েছিল তারা। সে হিসাবে নিউজিল্যান্ডে এটি তাদের ২০তম ম্যাচ। দেশের বাইরে যেসব জায়গায় বাংলাদেশ কমপক্ষে ২০টি ম্যাচ খেলেছে, সবচেয়ে কম জয় নিউজিল্যান্ডেই।

ম্যাকলিন পার্কের উইকেটে এ দিন ঘাসের ছোঁয়া ছিল বেশ। তবে নিউ জিল্যান্ডে এটা নতুন কিছু না। সীমিত ওভারের ম্যাচের পিচগুলোয় অনেক সময় ঘাস থাকলেও দেখা যায় তা ব্যাটিং সহায়কই থাকে। এবার ব্যতিক্রম। উইকেটে সিম মুভমেন্ট মিলল বেশ। কিউই ব্যাটসম্যানদের আরও বড় পরীক্ষার কারণ হয়ে দাঁড়াল উইকেটের অসমান বাউন্স। বাংলাদেশের পেসারদের কৃতিত্বকেও এখানে খাটো করার উপায় নেই। উইকেটের সহায়তা কাজে লাগিয়ে তারা দারুণ বোলিং করেন। টপ অর্ডারে ছোবল দেন তানজিম হাসান। দ্বিতীয় স্পেলে ফিরে তিন ওভারে তিন উইকেট নিয়ে কিউই ব্যাটিংকে মাথা তুলে দাঁড়াতে দেননি শরিফুল ইসলাম। কন্ডিশন ও উইকেটের সহায়তা কাজে লাগিয়ে ক্যারিয়ার সেরা বোলিং করেন সৌম্য সরকার।

নিউ জিল্যান্ড গুটিয়ে যায় কেবল ৯৮ রানেই। বাংলাদেশ ৯ উইকেটে জিতে যায় ২০৯ বল বাকি রেখে।

ম্যাচ শেষে সম্প্রচারক চ্যানেলের সঙ্গে কথা বলতে গিয়ে বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেন, ‘ছেলেরা যেভাবে খেলেছে তাতে সত্যিই আমি গর্বিত। আমরা বিশ্বাস করেছিলাম যে এই সিরিজ জিততে পারব, তবে প্রথম দুই ম্যাচে ভালো করতে পারিনি। তবে ছেলেরা ভালো ক্রিকেট খেলেছে এবং আজ সঠিক ফলাফলটাই পেয়েছি।’পেসারদের প্রশংসা করে শান্ত আরও বলেন, ‘বোলাররা দীর্ঘ সময় ধরে ভালো জায়গায় বোলিং করেছে। আজ তারা যেভাবে বোলিং করেছে তাতে আমি সত্যিই গর্বিত। আমিও চেয়েছি ম্যাচ শেষ করে আসতে। আমি শুধু আমার খেলা খেলেছি। এই ম্যাচ আমাদের অনেক আত্মবিশ্বাস দিবে। আশা করছি টি-টোয়েন্টিতেও ছেলেরা ভালো ক্রিকেট খেলবে।’

ওয়ানডের পর বাংলাদেশের চোখ এখন টি-টোয়েন্টিতে। আগামী ২৭ ডিসেম্বর (বুধবার) তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুই দল। বাংলাদেশ সময় দুপুর ১২টা ১০ মিনিটে নিউজিল্যান্ডের নেপিয়ারের ম্যাকলিন পার্কে ম্যাচটি শুরু হবে।