সময়ের জনমাধ্যম

প্রথমবারের মতো যুব এশিয়া কাপের চ্যাম্পিয়ন টাইগাররা

প্রথমবারের মতো যুব এশিয়া কাপের চ্যাম্পিয়ন টাইগাররা

Last Updated on 9 months by admin

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল প্রায় চার বছর আগেই বিশ্বজয় করে ফেলেছে । কিন্তু এই মহাদেশীয় শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা এশিয়া কাপের ট্রফিটা এত দিন ধরা দেয়নি বাংলাদেশের যুবাদের হাতে। সেই অপূর্ণতাও অবশেষে ঘুচে গেল যুব টাইগারদের সাফল্যে । দুবাইয়ে রোববার ফাইনালে স্বাগতিক সংযুক্ত আরব আমিরাতকে হারিয়েই প্রথমবার এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশে অনূর্ধ্ব-১৯ দল।

দুর্দান্ত ফর্মে থাকা ওপেনার আশিকুর রহমানের ১২৯ রানে ভর করে ৮ উইকেটে ২৮২ রান তুলেছিল বাংলাদেশের যুবারা। রান তাড়া করতে নেমে আমিরাত ২৪.৫ ওভারে ৮৭ রানে অলআউট হয়। বাংলাদেশ ১৯৫ রানে জয় লাভ করে।

এছাড়াও ফিফটির দেখা পেয়েছেন মোহাম্মদ রিজওয়ান ও আরিফুল ইসলাম। শিবলি ১৪৯ বলে ১২৯, রিজওয়ান ৭১ বলে ৬০ ও আরিফুল ৪০ বলে ৫০ রান করেন। ২৮৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে টাইগার বোলারদের তোপের মুখে পড়ে আরব আমিরাতের ব্যাটাররা। মাত্র ৪৫ রানের মধ্যে ৫ ব্যাটারকে হারিয়ে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে আরব আমিরাত। সেই বিপর্যয়ে কাঁটিয়ে উঠতে ব্যর্থ হয় আরব আমিরাত। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২৪ ওভারে ৮৭ রানে অলআউট হয় তারা। ১৯৫ রানের বিশাল জয় শিরোপা জয়ের উল্লাসে মাতে টাইগার যুবারা।

২০১৯ সালের আসরে রানার্স-আপ হওয়া ছিল বাংলাদেশের এত দিনের সেরা সাফল্য।

টুর্নামেন্টে নিজের দ্বিতীয় সেঞ্চুরিতে দলকে বড় সংগ্রহ এনে দেন আশিকুর রহমান। পঞ্চাশ ছোঁয়া ইনিংস খেলেন ছন্দে থাকা চৌধুরি মোহাম্মদ রিজওয়ান ও আরিফুল ইসলাম। পরে সম্মিলিত বোলিং দাপটে অনায়াস জয় পায় বাংলাদেশ।

আগের চার ম্যাচে এক সেঞ্চুরি ও দুটি পঞ্চাশ ছোঁয়া ইনিংস খেলা আশিকুর নিজের সেরাটা যেন জমিয়ে রেখেছিলেন ফাইনালের জন্যই। শিরোপা নির্ধারণী ম্যাচে তিনি করলেন ১২৯ রান। ১২ চার ও ১ ছক্কায় সাজানো ১৪৯ বলের ইনিংসে এই কিপার-ব্যাটসম্যানের হাতেই ওঠে ম্যাচ সেরার পুরস্কার।