সময়ের জনমাধ্যম

বাংলাদেশি শ্রমিক নিয়োগে সুখবর, এজেন্ট সিস্টেম বাতিল করছে মালয়েশিয়া

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সেরি সাইফুদ্দিন নাসুশন ইসমাইল। ছবি: সংগৃহীত

Last Updated on 7 months by admin

মালয়েশিয়া প্রতিনিধি, জাজিরা নিউজ: বাংলাদেশি কর্মীদের ভিসা ব্যবস্থাপনায় নিয়োজিত মালয়েশিয়ার ভিসা আবেদনকারী এজেন্সিগুলোর সেবা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। ফলে এখন থেকে সরাসরি ইমিগ্রেশন বিভাগের মাইভিসা পোর্টালের মাধ্যমে ই-ভিসার জন্য আবেদন মাধ্যমে মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবেন বাংলাদেশি কর্মীরা।

স্থানীয় সময় শুক্রবার (৮ মার্চ) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সেরি সাইফুদ্দিন নাসুশন ইসমাইল এক সংবাদ সম্মেলনে এমন তথ্য জানিয়েছেন।

সাইফুদ্দিন বলেন, নিয়োগ কর্তারা ৪ লাখ ১২ হাজার ১১ জন অভিবাসী শ্রমিকের কোটার জন্য লেভি পরিশোধ করেছেন, যার মধ্যে মাত্র ৫৮ দশমিক ১ শতাংশ (২ লাখ ৩৯ হাজার ৩০৫ কোটা) কলিং ভিসা দেয়া হয়েছে। এছাড়া যেসব নিয়োগকর্তার সত্যিকার অর্থে বিদেশি শ্রমিক প্রয়োজন তারা তাদের কার্যক্রমের জন্য প্রয়োজনীয় শ্রমিক আনার কাজ ত্বরান্বিত করতে পারবেন। আশা করা যায় যে এই সিদ্ধান্ত অভিবাসী শ্রমিকদের শোষণও হ্রাস করবে, যেমনটি সম্প্রতি ব্যাপকভাবে প্রকাশিত হয়েছে।

সংবাদ সম্মেলনে মালয়েশিয়ার মন্ত্রী অভিবাসী শ্রমিকদের মালয়েশিয়ায় আসার জন্য প্রতারিত হওয়ার ঘটনাগুলোর কথাও উল্লেখ করেন। তিনি বলেন, বাংলাদেশি শ্রমিকদের জন্য সরাসরি ই-ভিসা আবেদনের অনুমতি দেয়ার পদক্ষেপটি নিয়োগকর্তাদের তাদের কোটা ব্যবহার করতে সহায়তা করবে, আবেদনগুলো এক থেকে দুই কার্যদিবসের মধ্যে প্রক্রিয়া করা হবে।

তিনি আরও বলেন, যেসব কর্মীদের ভিসা অনুমোদন হয়েছে তাদেরকে মালয়েশিয়ায় আনতে নিয়োগকর্তাদের চলতি বছরের ৩১ মে পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে। দেশের জনগণের সুবিধা বিবেচনায় মালয়েশিয়ার মানবসম্পদ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এসব সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম গত ফেব্রুয়ারিতে বিদেশিকর্মী নিয়োগে এজেন্টের হস্তক্ষেপ বন্ধের নির্দেশ দিয়েছিলেন।

তিনি বলেছিলেন, নেপালের কর্মীদের মালয়েশিয়ায় আসতে মাত্র ৩ হাজার ৭০০ রিঙ্গিত খরচ হয়। কিন্তু বাংলাদেশ এবং ইন্দোনেশিয়ার শ্রমিকদের বেলায় তা ২০ হাজার থেকে ২৫ হাজার রিঙ্গিত লাগে। যা ‘আধুনিক দাসত্বের’ সমতুল্য।