সময়ের জনমাধ্যম

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ৩১ হাজার সেনা নিহত : জেলেনস্কি

Last Updated on 7 months by admin

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ৩১ হাজার সেনা নিহত : জেলেনস্কি

অনলাইন ডেস্ক, জাজিরা নিউজ: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছে, রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে তার দেশের ৩১ হাজার সেনা প্রাণ হারিয়েছেন।

রাজধানী কিয়েভে রবিবার এক সংবাদ সম্মেলনে জেলেনস্কি এ কথা বলেন। এক বছরেরও বেশি সময়ের মধ্যে এটিই ইউক্রেনের সেনা নিহতের প্রথম সরকারি পরিসংখ্যান। খবর: ইউরো নিউজের।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, যুদ্ধে ইউক্রেনের ৩১ হাজার সেনা প্রাণ হারিয়েছেন। এটা আমাদের জন্য অনেক বড় ক্ষতি। অথচ, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ নিয়ে মিথ্যাচার করছেন।

তবে আহত সেনার কোনো সংখ্যা জানাননি জেলেনস্কি। কারণ, এ সংখ্যা জানানো হলে রাশিয়ার সামরিক বাহিনীর পরিকল্পনা করার জন্য তা সহায়ক হতে পারে বলে তিনি উল্লেখ করেন। ইউক্রেনের কর্মকর্তারা সাধারণত সেনা হতাহতের সংখ্যা প্রকাশ করেন না।

কিন্তু সম্প্রতি ইউক্রেনে বেশকিছু পশ্চিমা দেশ সাহায্য সরবরাহে বিলম্ব এবং ইউক্রেনীয় সেনা নিহতের সংখ্যা রাশিয়ার বাড়িয়ে বলার প্রেক্ষাপটে জেলেনস্কি এই পরিসংখ্যান জানালেন।

ইউক্রেনের পক্ষে সামরিক মৃত্যুর সংখ্যা প্রদান করা বিরল এবং অন্যান্য অনুমান অনেক বেশি সংখ্যার ইঙ্গিত দেয়। মার্কিন কর্মকর্তারা আগস্টে ইউক্রেনের সেনা নিহতের সংখ্যা ৭০ হাজার এবং আহত এক লাখ ২০ হাজার বলে উল্লেখ করেছেন।

রাশিয়ার ক্ষয়ক্ষতির পরিপ্রেক্ষিতে জেলেনস্কি বলেন, এক লাখ ৮০ হাজার রুশ সৈন্য নিহত হয়েছে এবং আরও কয়েক হাজার আহত হয়েছে।

বিবিসি রাশিয়া মিডিয়াজোনা ওয়েবসাইটের সঙ্গে একটি যৌথ প্রকল্পে ৪৫ হাজারেরও বেশি রাশিয়ান সেবাকর্মীর নাম প্রকাশ করেছে যারা মারা গেছে। তবে অনুমান করেছে যে মোট সংখ্যা তার চেয়ে বেশি হবে।