সময়ের জনমাধ্যম

হজযাত্রীদের জন্য এবার উড়ন্ত ট্যাক্সি ও ড্রোনে পরিবহন সেবা

Last Updated on 5 months by zajira news

ধর্ম ডেস্ক, জাজিরা নিউজ: হজযাত্রীদের জন্য এবার বেশ কিছু ব্যতিক্রমী সেবার ব্যবস্থা করেছে সৌদি আরব। এবারের হজ মৌসুমে তারা উড়ন্ত টেক্সি ও ড্রোনে করে যাতায়াত করতে পারবেন।

বৃহস্পতিবার (৯ মে) মদিনায় অবতরণ করা হজযাত্রীদের স্বাগত জানিয়েছে এ তথ্য জানান সৌদি আরবের পরিবহন ও লজিস্টিক বিষয়ক মন্ত্রী সালেহ আল-জাসের।

তিনি বলেন, ‘পরিবহবন ব্যবস্থার চরম উন্নতির পর উড়ন্ত ট্রেক্সির এ উদ্যোগ নেওয়া হয়েছে।

আগামীতে পরিবহন ব্যবস্থায় এ সেবা দিতে অনেক বিশেষায়িত প্রতিষ্ঠানগুলোর মধ্যে তীব্র প্রতিযোগিতা চলছে। এ ধরনের পরিবহন পরিচালনায় প্রযুক্তি ও উপযুক্ত পরিবেশ সম্পর্কে জ্ঞান থাকা জরুরি। এবারের হজ মৌসুমে এমন পরিবহন পরীক্ষামূলক চলবে।’

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। গতকাল বৃহস্পতিবার থেকে বাংলাদেশি হজযাত্রীদের সৌদি আরব গমন শুরু হয়।

এ বছর ২০ লাখের বেশি মানুষ হজ পালন করবে বলে আশা করা হচ্ছে।

আগামীতে পরিবহন ব্যবস্থায় এ সেবা দিতে অনেক বিশেষায়িত প্রতিষ্ঠানের মধ্যে তীব্র প্রতিযোগিতা চলছে। এ ধরনের পরিবহন পরিচালনায় প্রযুক্তি ও উপযুক্ত পরিবেশ সম্পর্কে জ্ঞান থাকা জরুরি। এবারের হজ মৌসুমে এমন পরিবহন পরীক্ষামূলক চলবে।’

উল্লেখ্য, গত বছর সৌদি পরিবহন মন্ত্রী আল-জাসের হজ মৌসুমে উড়ন্ত টেক্সি পরিচালনার কথা জানিয়েছিলেন।

তখন তিনি বলেছিলেন, সৌদি বিমান সংস্থা সৌদিয়া জেদ্দার কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর এবং মক্কার হোটেলগুলোর মধ্যে হজযাত্রীদের পরিবহন করতে উড়ন্ত ট্যাক্সি চালানোর পরিকল্পনা করেছে। এ সেবা পরিচালনা করতে সৌদিয়া প্রায় এক শ ফ্লায়িং ট্যাক্সি কিনতে চায়।

সূত্র : সৌদি গেজেট

Reendex

Must see news