সময়ের জনমাধ্যম

রাজধানীতে ৩৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড

Last Updated on 5 months by zajira news

নিউজ ডেস্ক, জাজিরা নিউজ: আবহাওয়া অধিদপ্তর আগেই পূর্বাভাস দিয়েছিল, পিচ গলা রোদের শহরের উষ্ণতম দিনে যে বৃষ্টি হবে।

রোববার (৬ মে) সকালেই। সেই পূর্বাভাস সঠিক প্রমাণ করে রাজধানীতে বৃষ্টি ঝরল। বৃষ্টির সঙ্গে ছিল প্রবল হাওয়া। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, হওয়ার গতিবেগ ছিল ঘণ্টায় ৫৯ কিলোমিটারের মতো।

আবহাওয়া অধিদপ্তরের আরও বার্তা, রাজধানীতে বৃষ্টি হতে পারে সোমবারও। শুধু রাজধানী নয়, দেশের সব বিভাগেই সোমবার কমবেশি বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মোহাম্মদ তরিফুল নেওয়াজ কবির গণমাধ্যমকে বলেন, রাজধানীতে ৩৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এ সময় ৫৯ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে গেছে।

রোববার রাত সাড়ে ৯টার পর থেকে নগরীর বিভিন্ন জায়গায় বাতাস শুরু হয়। প্রায় ঘণ্টাব্যাপী ঝোড়ো বাতাসের পর রাত সাড়ে ১০টার দিকে নামে স্বস্তির বৃষ্টি। বৃষ্টির সঙ্গে ঝরছে শিলাও।

দেশে সবচেয়ে বেশি বজ্রঝড় হয় মে মাসে। এরপর আছে জুন, সেপ্টেম্বর ও এপ্রিল মাস। কিন্তু এবার ২৬ এপ্রিল পর্যন্ত দেশে মাত্র একটি বজ্রঝড় বা কালবৈশাখী হয়েছে। তা-ও হয়েছে দেশের দক্ষিণাঞ্চলে। আবহাওয়া ও জলবায়ুবিশেষজ্ঞরা প্রকৃতির এ আচরণকে অস্বাভাবিক বলছেন।

সদ্য বিদায়ী এপ্রিল মাস দেশের ইতিহাসে এক নতুন রেকর্ড গড়েছে। এপ্রিলের প্রথম দিন থেকে ৩০ তারিখ পর্যন্ত টানা তাপপ্রবাহ হয়ে গেছে দেশের বিভিন্ন স্থানে। রোববার ৫ মে পর্যন্ত সেই তাপপ্রবাহ চলেছে। তবে তাপপ্রবাহের বিস্তৃতি কমেছে।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানিয়েছে, সোমবার সিলেট ও ময়মনসিংহ বিভাগের বেশির ভাগ জায়গায়, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের বেশ কয়েকটি জায়গায় এবং বাকি চার বিভাগের কিছু কিছু জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে। এতে তাপমাত্রাও কিছুটা কমতে পারে।