সময়ের জনমাধ্যম

মালয়েশিয়ায় থানায় উগ্রবাদী হামলায় ২ পুলিশ সদস্য নিহত

মালয়েশিয়ার দক্ষিণাঞ্চলীয় জোহর রাজ্যের উলু তিরাম পুলিশ স্টেশন। নিহত ২ পুলিশ সদস্য (ইনসেটে) । ছবি: সংগৃহীত

Last Updated on 4 months by zajira news

আন্তজার্তিক ডেস্ক, জাজিরা নিউজ: মালয়েশিয়ার জোহর রাজ্যের উলু তিরাম থানায় হামলা চালিয়ে ২ জন পুলিশ সদস্যকে হত্যা করেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার উগ্রপন্থী গোষ্ঠী জেমাহ ইসলামিয়ার সদস্যরা।

শুক্রবার (১৭ মে) ভোরে মালয়েশিয়ার জোহরবারু রাজ্যের উলু তিরাম থানায় দক্ষিণ-পূর্ব এশিয়ার চরমপন্থি গোষ্ঠী জেমাহ ইসলামিয়ার সদস্যরা হামলা চালায় বলে বিষয়টি নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বার্নামা।

এ ঘটনায় নিহত দুই পুলিশ সদস্যের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে জড়িতদের খোঁজে বের করে বিচারের আওতায় আনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী দাতু সেরী আনোয়ার ইব্রাহিম।

দেশটির সরকারি নিউজ এজেন্সি বার্নামার বরাতে ফ্রি মালয়েশিয়া টুডে পুলিশের মহাপরিদর্শক রাজারুদ্দিন হোসেনের উদ্ধৃতি থেকে জানা যায়, হামলার তদন্ত করার জন্য ১৯ থেকে ৬২ বছর বয়সি সন্দেহভাজন একই পরিবারের পাঁচ সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

২০০২ সালে বালিতে বোমা হামলায় ২০০ জনেরও বেশি লোক নিহত হওয়ার পিছনে ছিল এ জেমাহ ইসলামিয়া। ২০০৯ সালে জাকার্তার ম্যারিয়ট এবং রিটজ-কার্লটন হোটেল লক্ষ্য করে আরও বোমা হামলা করেছিলো উগ্রপন্থী এ দলটি।

বিপথগামী এ দলটির সদস্যরা ১৯৯০-এর দশকে আফগানিস্তানে সামরিক প্রশিক্ষণ পেয়েছিলেন বলে জানা গেছে এবং গোষ্ঠীটির আল-কায়েদার সঙ্গে সম্পর্ক রয়েছে বলে অভিযোগও রয়েছে।

পুলিশের মহাপরিদর্শক রাজারুদিন বলেন, হামলার পর পুলিশ বর্তমানে জোহরে থাকা ২০ জনেরও বেশি জেমাহ ইসলামিয়া সদস্যকে শনাক্ত করেছে।

মুখোশধারী সন্দেহভাজন একটি বন্দুক এবং একটি প্যারাং নিয়ে সজ্জিত হয়ে রাত পৌনে তিনটায় উলু তিরাম থানায় হামলা চালায়। ঘটনাস্থলে গুলিবিদ্ধ হওয়ার আগে সে দুই পুলিশ সদস্যকে হত্যা করে এবং অপর একজনকে আহত করে। পুলিশ পরে তার কাছ থেকে একটি বলথের পি৯৯ পিস্তল এবং একটি এইচকে এমপি৫ রাইফেল উদ্ধার করেছে।

হামলায় আহত পুলিশ সদস্য বর্তমানে ভালো রয়েছে বলে জানান পুলিশের এ মহাপরিদর্শক।

এদিকে মালয়েশিয়ার শীর্ষ পুলিশ জানিয়েছে যে, এই ঘটনার পরে মালয়েশিয়া জুড়ে সমস্ত থানায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

Reendex

Must see news